• আজঃ মঙ্গলবার, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে জানুয়ারি, ২০২১ ইং
  • English

২০২৩ সালের মধ‍্যেই তুরস্কের নেতৃত্বে গঠিত হতে চলেছে ‘ইসলামী ন‍্যাটো

বহু অপেক্ষার পর তবে কি গঠিত হতে যাচ্ছে তুরস্কের নেতৃত্বাধীন আন্তর্জাতিক ইসলামী সামরিক জোট?

গতকাল এমনি এক সুসংবাদ জানিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানের একেপি ঘনিষ্ঠ তুর্কি সাংবাদিক মুহাম্মাদ এরদোগান।

অবশেষে তুরস্কের নেতৃত্বে গঠিত হতে চলেছে বহু প্রতীক্ষিত আন্তর্জাতিক ইসলামী সামরিক জোট বা ইসলামী ন‍্যাটো।

তুরস্কের একেপি ঘনিষ্ঠ সাংবাদিক মুহাম্মাদ এরদোগান গ্রীক গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে জানিয়েছেন যে, আগামী ২০২৩ সালের মধ্যে এই জোট গঠিত হতে পারে।

জানা গিয়েছে যে, তুর্কি কথা বলা দেশ সমূহ (খুব সম্ভবতঃ তুর্কিক কাউন্সিলের অন্তর্গত দেশ সমূহ) ও পাকিস্তানকে নিয়ে এই সামরিক জোট গঠিত হতে যাচ্ছে।

এবিষয়ে তুরস্কের রাষ্ট্রপতি রজব তৈয়‍্যব এরদোগানৈর সাথে একটি গোপন বৈঠকে এরদোগান বিরোধী দলগুলিও এরদোগানের সাথে একাত্মতা প্রকাশ করেছেন বলে মুহাম্মাদ এরদোগান জানান ।

উক্ত সামরিক জোটের সাথে সাথে একটি আন্তর্জাতিক সংগঠনও গঠন করা হবে ।

মুহাম্মাদ এরদোগান গ্রিক ইন্টেলিজেন্সের বরাত দিয়ে এই খবর জানালেও, গত ১২ ডিসেম্বর তুরস্কের আন্তর্জাতিক সামরিক সংস্থা আসসাম কংগ্রেসেস , আসদের এবং Islamic World NGOs Association তুরস্কের উস্কুদার বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ‘Establishment of Joint Defence System Producers and Principles for the Islamic Union, Defence System of ARISCA confederation’ শীর্ষক একটি আন্তর্জাতিক সমাবেশ করে। সম্ভবতঃ এই সম্মেলনে উক্ত সিদ্ধান্তের বিষয়ে আলোচনা হয়।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031