বাজেট প্রস্তাবের আগে ফেসবুকে অর্থমন্ত্রীর স্ট্যাটাস

করোনা মহামারিকালে বাংলাদেশের দ্বিতীয় বাজেট আজ।  বিকালে অর্থমন্ত্রী মুস্তফা কামাল তার তৃতীয় বাজেট উপস্থাপন করবেন।  এবারের বাজেট নানা কারণে গুরুত্বপূর্ণ।

করোনার কারণে গত বছর বিনিয়োগ কম হয়েছে।  অনেক মানুষ কর্মসংস্থান হারিয়েছে।

জমানো পুঁজি ভেঙে খেয়েছে সাধারণ মানুষ। মোট কথা অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ কারণে সরকার আগামী অর্থবছরের বাজেটে অর্থনীতি পুনরুদ্ধার, কর্মসংস্থান বাড়ানো, স্বাস্থ্য সুরক্ষা, বিনিয়োগ বাড়ানোর প্রতি বিশেষ নজর দিতে চায়।

দেশের অর্থনীতির ওপর করোনা মহামারি যে কালো ছায়া ফেলেছে তা থেকে খানিকটা উদ্ধার পাওয়ার জন্য এই মুহূর্তে বহু মানুষ তাকিয়ে আছেন।

সরকারও বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে নতুন বাজেট ঘোষণা দিতে যাচ্ছে।  ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার নিজের ফেসবুক পেজে বাজেট নিয়ে এক স্ট্যাটাস দিয়ে বলেছেন, ‌‌’জীবন জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় ও আগামীর পথে বাংলাদেশ জাতীয় বাজেট ২০২১-২২।’

অর্থমন্ত্রী জাতীয় সংসদে প্রবেশের সময় তার নিজের গাড়ি থেকে নামার বেশ কয়েকটি ছবিও আপলোড করেছেন।

এরইমধ্যে বাজেট পেশে আগে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়েছে।  এতে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এই বৈঠকে বাজেট অনুমোদন দেওয়া হবে।

প্রসঙ্গত, দুই ঘণ্টা পর আগামী অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  বেলা ৩টায় জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন তিনি।

এটি অর্থমন্ত্রীর জন্য তৃতীয় বাজেট।  নতুন বাজেটে মোট ব্যয়ের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ।

মোট আয় ৩ লাখ ৯২ হাজার ৪৯০ কোটি টাকা।  ঘাটতি (অনুদানসহ) ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। এটি মোট জিডিপির ৬ দশমিক ১ শতাংশ।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

June 2021
FSSMTWT
 123
45678910
11121314151617
18192021222324
252627282930