• আজঃ শনিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২১ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

২৫ জানুয়ারির মধ্যে আসবে করোনা ভ্যাকসিন

ফেব্রুয়ারির শুরুতে টিকাদান, সম্পন্ন হবে ৬ ধাপে

ভারত থেকে ২৫ জানুয়ারির মধ্যে টিকা আসবে বলে জানিয়েছে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম সোমবার (১১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।একইসঙ্গে ২৬ জানুয়ারি থেকে টিকার জন্য নিবন্ধন শুরু হবে বলেও জানিয়েছেন ডা. খুরশীদ আলম।

তিনি বলেন, ভারতের সেরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা আগামী ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করছে সরকার।ভ্যাকসিন এসে পৌঁছানোর ৭ দিন পর থেকে প্রয়োগ শুরু হবে।

প্রয়োগ শুরুর পর টিকাদান প্রক্রিয়া ছয় ধাপে সম্পন্ন হবে।
১. এনআইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন। ২. অনলাইন পোর্টাল থেকে ভ্যাকসিন কার্ড সংগ্রহ। ৩. ভ্যাকসিন দেওয়ার তারিখ ও তথ্য পাঠানো হবে। ৪. নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রথম ডোজ টিকা দেওয়া হবে। ৫. প্রথম ডোজ টিকা দেওয়ার দুই মাসের মধ্যে নির্দিষ্ট তারিখে পরবর্তী ডোজ টিকা দেওয়া হবে। ৬. দুই ডোজ টিকা নেওয়ার পর পোর্টাল থেকে ভ্যাকসিন সনদ দেওয়া হবে।

ডা. এবিএম খুরশীদ বলেন, বেক্সিমকো ফার্মা আমাদের জানিয়েছে, আগামী ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে এই টিকা বাংলাদেশে আসবে। টিকা আসার পর দুই দিন বেক্সিমকোর ওয়্যারহাউজে থাকবে।

সেখান থেকে স্বাস্থ্য অধিদফতরের তালিকা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় টিকা পাঠিয়ে দেওয়া হবে।

অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, প্রথম চালানে ৫০ লাখ টিকা আসবে।প্রথম মাসেই একসঙ্গে ৫০ লাখ মানুষকে দেওয়া হবে। এর আগে আমাদের জানানো হয়েছিল, প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দিতে হবে।সে হিসেবে প্রথমে ২৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু গতকাল নতুন নিয়ম জানার পর আমরা পরিকল্পনায় পরিবর্তন এনেছি।প্রথম যে ৫০ লাখ টিকা আসবে তা দিয়ে দেওয়া হবে।  দুই মাসের মধ্যে আরও টিকা চলে আসবে।

এদিকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও একই কথা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউসকে উদ্ধৃত করে তিনি বলেন, করোনা নিয়ে বৈঠকে অনির্ধারিত আলোচনা হয়েছে। করোনার ভ্যাকসিন তো আসতেছে, মুখ্য সচিব এটা কো-অর্ডিনেট করছেন। তিনি গতকাল একটা মিটিং করেছেন। ওনারা হয়তো আজকে সিদ্ধান্ত জানিয়ে দেবেন।

সিরামের ভ্যাকসিন কবে নাগাদ দেশে আসবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ মাসের মধ্যে চলে আসছে আজকের মিটিংয়ে বলা হয়েছে। উনি (মুখ্য সচিব) বলেছেন, আশা করি এই মাসের শেষ দিকেই চলে আসবে।

এছাড়া বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-এর পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে করোনাভাইরাসের টিকার প্রথম চালানটি আসবে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে। ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার এই টিকা আনছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, প্রথম চালানে ৫০ লাখ টিকা দেশে আসতে পারে। এরপর প্রতি মাসে ৫০ লাখ করে টিকা দেশে আসবে।

উল্লেখ্য, গত নভেম্বরের প্রথম সপ্তাহে ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশ সরকার ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ত্রিপক্ষীয় চুক্তি হয়। সেরামের কাছ থেকে টিকা এনে বাংলাদেশ সরকারের হাতে তুলে দেবে বেক্সিমকো।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031