• আজঃ শনিবার, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে জানুয়ারি, ২০২১ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়।

এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়।

একারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য:

কাতারের সঙ্গে সব ধরনের সীমান্ত খুলে দিল সৌদি আরবকাতারের সঙ্গে আকাশ, স্থল ও নৌ সীমান্ত খুলে দিয়েছে সৌদি আরব। কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা। কাতারের ওপর সৌদি ও তার মিত্র রাষ্ট্রগুলো আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেয়ার পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহ।

সোমবার (৪ জানুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে আল-সাবাহ বলেন, ‘কুয়েতের আমির শেখ নওয়াফের প্রস্তাবে সম্মত হয়ে সৌদি আরব ও কাতারের মধ্যবর্তী আকাশ, স্থল এবং সমুদ্র সীমান্তগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ সন্ধ্যা থেকেই যা কার্যকর হচ্ছে।’

২০২০ সালে ইসরায়েলের হাতে হত্যার শিকার ২৭ ফিলিস্তিনি, ৭ জনই শিশুগত কয়েক দশক ধরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাযজ্ঞ অব্যাহত ছিল ২০২০ সালেও।

এবছর ইসরায়েলিরা হত্যা করেছে অন্তত ২৭ ফিলিস্তিনিকে, এদের মধ্যে সাতজনই ছিল শিশু। সম্প্রতি এ তথ্য জানিয়েছে বি’স্লেম নামে একটি ইসরায়েলি মানবাধিকার সংস্থা।

গত সোমবার বি’স্লেমের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের মধ্যে একজন গাজা উপত্যকায়, ২৩ জন পশ্চিম তীরে (পূর্ব জেরুজালেমসহ) এবং তিনজন প্রাণ হারিয়েছেন ইসরায়েলের মধ্যে।

ইউরেনিয়ামের মজুত বাড়াতে কাজ শুরু ইরানেরইউরেনিয়ামের মজুত বাড়াচ্ছে ইরান। সেই লক্ষ্যে ফোরদো পরমাণু স্থাপনায় ২০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু হয়েছে।

ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে ফোরদো স্থাপনায় ২০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি আরও বলেন, ফোরদো স্থাপনায় গ্যাস ঢোকানোর প্রস্তুতি সংক্রান্ত কাজ শুরু হয়েছে। আজই ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড বা ইউএফসিক্স-এর প্রথম ফলাফল হাতে আসবে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাকে (আইএইএ) এ বিষয়ে জানানোসহ সব ধরনের নিয়ম মেনে এ কাজ শুরু হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

আবারও কঠোর লকডাউনে যুক্তরাজ্যকরোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ রোধে আবারও লকডাউন ঘোষণা করা হয়েছে যুক্তরাজ্যে।

স্থানীয় সময় সোমবার প্রধানমন্ত্রী বরিস জনসন টেলিভিশনে দেয়া এক ভাষণে লকডাউনের এই ঘোষণা দেন।

বুধবার থেকে কার্যকর হতে হওয়া এই লকডাইন ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বহাল থাকতে পারে বলে জানিয়েছেন তিনি।

বরিস জনসন বলেন, ‘এটা পরিষ্কার যে করোনার নতুন ধরন নিয়ন্ত্রণে রাখতে আমাদের আরও অনেক কিছু করতে হবে। তার মানে হলো, সরকার আবারও আপনাদের ঘরে থাকার নির্দেশ দিচ্ছে।’

অভিবাসন নীতিতে পরিবর্তন আনছে কানাডাবৈশ্বিক মহামারি করোনাভাইরাস ও বর্তমান পরিস্থিতিতে কানাডা সরকার বিভিন্ন ইস্যুতে পরিবর্তন ও নতুন নীতিমালা আনতে যাচ্ছে।

এর মধ্যে রয়েছে আলবার্টায় সর্বোচ্চ ১০ হাজার ডলার খরচের বিধান রেখে নির্বাচনী আচরণবিধি, কুইবেকে অভিবাসন নীতিতে বড় ধরনের পরিবর্তন এবং আগামী ১ মার্চ থেকে পরিবেশ আইন কার্যকর হবে ব্রিটিশ কলম্বিয়ায়।

এছাড়াও ন্যূনতম মজুরি বৃদ্ধি, প্লাস্টিকের ব্যবহার কমানো, করোনার ভ্যাকসিন প্রদানসহ বিভিন্ন ইস্যুতেও নতুন নীতিমালা প্রণয়ন করা হবে।

পরিস্থিতি অনুযায়ী সময়োপযোগী করতেই এসব নীতিমালায় পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে দেশটির ফেডারেল সরকার।

কাতার বিরোধের অবসান, উপসাগরীয় দেশগুলোর মধ্যে সংহতি চুক্তি সইকাতারের সঙ্গে প্রায় সাড়ে তিন বছরের বিরোধ মিটিয়ে অবশেষে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তিতে সই করেছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলো।

মঙ্গলবার সৌদি আরবের আল-উলা শহরে অনুষ্ঠিত ৪১তম জিসিসি সম্মেলনে এ চুক্তিতে সই করেছেন জোটের ছয় সদস্য দেশের প্রতিনিধিরা।

এর ফলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কাতারের ভূরাজনৈতিক সংকটের অবসান হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, এসব প্রচেষ্টা আমাদের আল-উলা চুক্তিতে পৌঁছাতে সহায়তা করেছে, যেখানে আমরা উপসাগরীয়, আরব্য এবং ইসলামী সংহতি ও স্থিতিশীলতার বিষয়টি নিশ্চিত করছি।

এসময় চুক্তিতে মধ্যস্থতার জন্য কুয়েত এবং যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান সৌদি যুবরাজ।

ভারতে বার্ড ফ্লু আতঙ্ক, চার রাজ্যে সংক্রমণভারতের মধ্য প্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশের পর এবার কেরালায় বার্ড ফ্লু’র আতঙ্ক দেখা দিয়েছে।

কেরালার আলাপুঝা ও কোয়াট্টাম জেলায় একাধিক মরা হাঁসের শরীরে বার্ড ফ্লু’র সন্ধান পাওয়া গেছে বলে দেশটির প্রশাসন সূত্রে জানা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কন্ট্রোল রুম খুলেছে ভারতীয় সরকার।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কেরালার নেনদুরের একটি হাঁসের খামারে প্রায় ১ হাজার ৫০০ হাঁসের মৃত্যু হয়।

কুট্টানন্দ এলাকার হাঁসের খামারেও বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার খবর পাওয়া যায়। এখন পর্যন্ত এই ঘটনায় প্রায় ১২ হাজার হাঁসের মৃত্যু হয়েছে।

ট্রাম্পকে গ্রেফতারে ইন্টারপোলের কাছে ইরানের চিঠিযুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ৪৮ জন মার্কিন কর্মকর্তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করতে ইন্টারপোলের কাছে অনুরোধ জানিয়েছে ইরান।

গত বছর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার দায়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ইরানি বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেন ইসমাইলি জানান, সোলেইমানি হত্যায় জড়িত ট্রাম্পসহ ৪৮ মার্কিন কর্মকর্তাকে গ্রেফতার করতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের কাছে চিঠি দিয়েছেন তারা।

এবার ইতালিতে ভ্যাকসিন নেয়ার পরেও করোনায় আক্রান্ত চিকিৎসকইতালিতে ভ্যাকসিন নেয়ার পরেও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক চিকিৎসক। গত রোববার করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন তিনি।

এর মাত্র ছয়দিন আগেই করোনাপ্রতিরোধী ভ্যাকসিন গ্রহণ করেছিলেন ডা. আন্তোনেলা ফ্রাঙ্কো। দ্য ভয়েস অব ভেনিস নামে একটি ইতালীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

জানা যায়, ইতালির সিরাকুসা এলাকার আম্বার্তো আই হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের পরিচালক ডা ফ্রাঙ্কো গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা ভ্যাকসিন গ্রহণ করেন।

এক বিবৃতিতে সিসিলিয়ান স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ডা ফ্রাঙ্কো সম্ভবত ভ্যাকসিন নেয়ার আগেই করোনায় আক্রান্ত হয়েছিলেন। তার অবস্থা স্বাভাবিক রয়েছে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031