• আজঃ বুধবার, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে জানুয়ারি, ২০২১ ইং
  • English

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আজ শুক্রবার দেশব্যাপী স্বাস্থ্যবিধি মেনে বিনামূল্যে নতুন পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার ২০২১ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক, মাধ্যমিক স্তর ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনা পরিস্থিতির মধ্যেও যথাসময়ে প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিচ্ছে সরকার।

এদিকে, করোনায় বাসায় মনোযোগ সহকারে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

রাজধানীর মিরপুরের মনিপুর এলাকায় অবস্থিত মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের মূল বালক শাখায় আজ শুক্রবার বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণকালে এ আহ্বান জানান শিল্প প্রতিমন্ত্রী।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা সত্ত্বেও ছাত্রছাত্রীদের লেখাপড়া যাতে বাধাগ্রস্ত না হয়, সে বিষয়ে সরকার সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করছে। এরই অংশ হিসেবে বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেওয়া হচ্ছে।’

এ সময় শিল্প প্রতিমন্ত্রী শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়ে বলেন, ‘করোনা থেকে বাঁচতে বিনা প্রয়োজনে অযথা বাইরে ঘোরাঘুরি করা থেকে বিরত থাকতে হবে।’

এ সময় কলেজের অধ্যক্ষ মো. ফরহাদ হোসেন, গভর্নিং বডির সদস্য এ কে এম দেলোয়ার হোসেন ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, জেলা পর্যায়ে বিদ্যালয়গুলোতেও স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে বই বিতরণ কার্যক্রম।

নেত্রকোনা প্রতিনিধি ভজন দাস জানিয়েছেন, নেত্রকোনায় প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল, কারিগরি শিক্ষার্থীদের মাঝে সরকারিভাবে বিনামূল্যে নতুন পাঠ্যপুস্তক বিতরণ শুরু করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ১২ দিনব্যাপী বই বিতরণ উপলক্ষে নেত্রকোনা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় ও নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শুক্রবার সকালে বই বিতরণ উদ্বোধন ও শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমানের সভাপতিত্বে বই বিতরণের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার (এসপি) আকবর আলী মুনসী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ, জেলা শিক্ষা কর্মকর্তা আবদুল গফুরসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

এ সময় জেলা প্রশাসক জানান, জেলায় মোট ৪৭ লাখ ২৬ হাজার ৫৭৪টি বই বিতরণ করা হবে। এর মধ্যে প্রাথমিকে ১৬ লাখ ৭৫ হাজার ৮৭৪টি ও মাধ্যমিকে ৩০ লাখ ৫০ হাজার ৭০০টি বই রয়েছে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031