• আজঃ রবিবার, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে জানুয়ারি, ২০২১ ইং
  • English

দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি করোনা ভ্যাকসিন দেবে ইউনিসেফ

বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি অনুযায়ী দরিদ্র দেশগুলোর করোনা ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে প্রায় ২০০ কোটি ডোজ বিরতণ করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটি জানিয়েছে, ভ্যাকসিন বহনের জন্য তারা এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি আরব-ভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) করোনা ভ্যাকসিন বণ্টন পরিকল্পনা কোভ্যাক্স-এর অংশ হিসেবে ভ্যাকসিন ও সিরিঞ্জ বিতরণ নিয়ে কাজ করছে ইউনিসেফ। দরিদ্র দেশগুলোর তালিকায় রয়েছে বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়েমেনসহ অন্যান্য দেশ।

ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক ইতলেভা কাদিলি এক বার্তায় বলেছেন, ‘এই ঐতিহাসিক ও বিশাল কর্মযজ্ঞের জন্যে যথেষ্ট পরিবহন সক্ষমতা নিশ্চিত করতে অনেক কাজ করতে হবে।’

ডব্লিউিএইচও, জিএভিআই ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের যৌথ উদ্যোগে পরিচালিত ‘কোভ্যাক্স’ কর্মসূচির লক্ষ্য হলো কোনো দেশ যেন করোনা ভ্যাকসিন মজুদ করে না রাখে এবং প্রতিটি দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষগুলোকে যেন প্রথম ভ্যাকসিন সেবা দেওয়া যায়।

এর আগে গত শনিবার রিয়াদে জি২০ সম্মেলনে দরিদ্র দেশগুলোতে করোনা ভ্যাকসিনের ন্যায়সঙ্গত বিরতণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছিলেন বিশ্ব নেতারা।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031