• আজঃ বুধবার, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২১ ইং
  • English

বঙ্গবন্ধু টি-২০ কাপে থাকছে আধুনিক ক্রিকেটের সকল প্রযুক্তি

আসন্ন বঙ্গবন্ধু টি-২০ কাপ শুরু হবে আগামী ২৪ নভেম্বর থেকে। এ আসরে শুধু দেশি ক্রিকেটারদের নিয়ে বেশ বড় পরিসরে আয়োজিত হতে যাওয়া টুর্নামেন্টে থাকছে আধুনিক ক্রিকেটের প্রায় সকল প্রযুক্তির ছোঁয়া। আম্পায়ারিং নিয়ে খেলোয়াড়দের অভিযোগ নতুন কিছু নয়। আম্পায়ারদের অনেক ছোট ভুলও অনেক সময় ম্যাচে বড় পার্থক্য গড়ে দেয়। সেই ভুল সংশোধনের জন্যই ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএসের উৎপত্তি।

বঙ্গবন্ধু টি-২০ কাপেও থাকবে ডিআরএসের ব্যবহার। শুধু ডিআরএসই নয়, আরো কিছু অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়া থাকছে এই টুর্নামেন্টে। করোনার কারণে মাঠে দর্শকদের প্রবেশাধিকার না থাকায় সবাইকে টিভি পর্দায় খেলা উপভোগ করতে হবে। তাদের খেলা দেখা উপভোগ্য করে তুলবে ড্রোনের ব্যবহার।

অবশ্য ড্রোন থাকলেও স্পাইডার ক্যামেরার ব্যবহার থাকছে না। তবে উইকেটে ব্যবহার করা হবে এলইডি স্ট্যাম্প। ফলে বল উইকেটে আঘাত হানলেই জ্বলে উঠবে স্ট্যাম্পগুলো। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে রিয়েল ইমপ্যাক্ট প্রোডাকশনের দায়িত্ব পেয়েছে।

অনেকটা বিপিএলের আদলে সর্বাধিক সংখ্যক ক্যমেরা দিয়ে সম্প্রচার কার্যক্রম চালাবে তারা। এসবের পাশাপাশি গ্রাফিক্স ও স্কোরকার্ডেও নতুনত্ব আনতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

বেক্সিমকো ঢাকা ও মিনিস্টার গ্রুপ রাজশাহীর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে বঙ্গবন্ধু টি-২০ কাপ। প্রতিটি ম্যাচ ডেতে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। আসরের সবগুলো ম্যাচই আয়োজিত হবে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। পাঁচ দলের এই টুর্নামেন্টের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

January 2021
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031