• আজঃ শুক্রবার, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২০ ইং
  • English

মার্কিন দূতাবাসের বাংলা ওয়েবসাইট চালু

তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিত করা এবং পারস্পরিক সমঝোতাকে এগিয়ে নিতে বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল যুক্তরাষ্ট্র দূতাবাস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগে ওয়েবসাইটটি চালু করেন চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) জোয়ান ওয়াগনার। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলা ও ইংরেজি উভয় ভাষাতে ওয়েবসাইট নিয়মিত আপডেট করা হবে। যাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, যুক্তরাষ্ট্রের ভিসা, শিক্ষাগত ও পেশাগত এক্সচেঞ্জ কর্মসূচিসহ অনেক বিষয়ে তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে।

এছাড়া সংবাদ বিজ্ঞপ্তি, বিবৃতি, সংবাদ বিষয়ক অনুষ্ঠান, নিরাপত্তা এবং জরুরি বার্তা, বক্তৃতা, মিডিয়া সাক্ষাৎকার এবং অন্যান্য বার্তা ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই থাকবে।

ওয়েবসাইটটি বাংলাদেশ এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সব বাংলা ভাষাভাষীর জন্য নানা ধরনের বিষয়বস্তু পরিবেশন করবে। এটি দূতাবাসকে বাংলাদেশিদের সঙ্গে আরও কার্যকরভাবে যোগাযোগ এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও প্রসারিত করতে সহায়তা করবে।

ভিসাসহ যুক্তরাষ্ট্রের যে কোনো তথ্য জানা যাবে বাংলায়

বাংলা ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে জোয়ান ওয়াগনার। ছবি: সংগৃহীত

সিডিএ ওয়াগনার বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে। বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রবর্তনে উৎসাহিত করে। এই ঐতিহাসিক বাংলা ভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দূতাবাসের পক্ষে নতুন বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য সম্মান এবং আনন্দের।’

এদিকে মিটিং এর কারণে বাংলাদেশের বাইরে থাকায় ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে পারেননি রাষ্ট্রদূত মিলার। তবে তিনি এক বার্তায় বলেন, ‘যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি গর্বিত। ওয়েবসাইটটিতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, ভিসা বিষয়ক তথ্য, যুক্তরাষ্ট্রের নাগরিক পরিষেবা, যুক্তরাষ্ট্রে অধ্যয়ন এবং সাংস্কৃতিক, শিক্ষামূলক ও পেশাগত এক্সচেঞ্জ প্রোগ্রামসহ অনেক কিছু থাকবে।’

যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইটটি দেখতে www.bd.usembassy.gov/bn এই ঠিকানায় যেতে হবে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

October 2020
FSSMTWT
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031