• আজঃ শুক্রবার, ৮ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২০ ইং
  • English

ভারতীয় সেনাবাহিনীতে নেতৃত্ব দিতে পারবেন নারীরা

এবার পুরুষদের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীতে নেতৃত্ব দিতে পারবেন নারীরাও। সেনায় নারীদের নেতৃত্বের পক্ষেই রায় দিল ভারতের সর্বোচ্চ আদালত। নারী কমান্ডার প্রসঙ্গে সোমবার এই রায় আসে সুপ্রিম কোর্ট থেকে।

শীর্ষ আদালতের এই রায়ের ফলে এবার সেনাবাহিনীর নারীরাও তাদের পুরুষ সহকর্মীদের মতোই নেতৃত্ব দিতে পারবেন বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়।

সেনাবাহিনীতে নারী নেতৃত্বের বিষয়টি নিয়ে মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট জানিয়েছে, নারীদের শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলির সঙ্গে তাদের অধিকারের কোনও যোগসূত্র নেই। প্রয়োজনে মানসিকতার পরিবর্তন করতে হবে।

তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শীর্ষ আদালতকে জানানো হয়, সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন কোনও নারীর সেই মানসিকতা এখনও তৈরি হয়নি ভারতীয় সেনার মধ্যে।

সরকারের এই যুক্তিকে বৈষম্যমূলক ও বিরক্তিকর আখ্যা দিয়ে সুপ্রিম কোর্ট বলেছে, এবার সময় হয়েছে এই ধরণের ‘চিরাচরিত ভাবনা’ থেকে বেরিয়ে আসার।

সরকার পক্ষের আইনজীবী মামলার শুনানিতে বলেন, এ দেশে এখনও যুদ্ধক্ষেত্র নারীদের নেতৃত্বের জন্যে ঠিক উপযুক্ত নয়। রণক্ষেত্রে নারীদের কমান্ডিং অফিসার হিসেবে মেনে নেওয়ার ব্যাপারে সেনা সদস্যরাও ততটা প্রস্তুত নন। তাছাড়া মাতৃত্বকালীন ছুটি থেকে শুরু করে নানা অসুবিধা রয়েছে নারীদের।

রায় পড়ে শোনানোর সময় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি অজয় রাস্তোগির ডিভিশন বেঞ্চ ভারতের কেন্দ্রীয় সরকারের মানসিকতার তীব্র সমালোচনা করেন। সেনাবাহিনীতে নারীদের নিয়োগের সিদ্ধান্ত প্রগতিশীল পদক্ষেপ এবং এ নিয়ে কোনোরকম বৈষম্য চলবে না বলে মন্তব্য করেন তারা।

শর্ট সার্ভিস কমিশনের (এসএসসি) আওতায় যে সব নারী কর্মকর্তা ১৪ বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনীতে কর্মরত আছেন, তাদেরও স্থায়ী কমিশন দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

সম্প্রতি কমান্ডিং অফিসারের পদের জন্য দাবি জানিয়ে আবেদন করেছিলেন কয়েকজন নারী।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

October 2020
FSSMTWT
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031