টাকা সাদা করার সুযোগ ‘অসততাকে’ উৎসাহিত করা: জমির উদ্দিন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেছেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়ার অর্থ অসততাকে উৎসাহিত করা।

জাতীয় প্রেস ক্লাবে শুক্রবার সম্মিলিত পেশাজীবী পরিষদের উদ্যোগে ‘সদ্য প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর স্মরণে’ এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার প্রসঙ্গ টেনে জমির উদ্দিন সরকার বলেন, এই যে লুটপাটের কালো টাকা বাজেটে ১৫% দিয়ে হোয়াইট (সাদা) করা হয়।

যদি ১৫% দিয়ে কালো টাকা সাদা করা যায় তাহলে তো যারা আমরা খেটে খাওয়া লোক আছি তাদের সঙ্গে ওদের (কালো টাকাধারীদের) তো পার্থক্য থাকছে না।

যে করাপশন করে টাকা রাখবে, এই টাকা বাজেয়াপ্ত হবে না। ট্যাক্স দিয়ে যদি হোয়াইট করা যায় তাহলে তো ইউ উইল বি এনকারেজিং ডিসঅনেস্টি।

সরকারের উদ্দেশে সাবেক স্পিকার বলেন, এজন্য আমি এ বিষয়ে (অপ্রদর্শিত আয় সাদা করার বিষয়) সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

এটি বিবেচনার সময়ে সাবধানে দেখবেন যে, আর্নিং মানি কোন সময়ে গেটিং মানির সঙ্গে এক না হয়, এটুকু অনুরোধ সরকারের কাছে রইল।

আইন অঙ্গনে প্রয়াত আইনজীবী এজে মোহাম্মদ আলীর কর্মময় জীবনের কথা তুলে ধরে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান জমির উদ্দিন সরকার।

স্মরণ সভায় অ্যাডভোকেট জয়নাল আবেদীন, রুহুল আমিন গাজী, ব্যারিস্টার কায়সার কামাল, অধ্যাপক লুৎফুর রহমান, অধ্যাপক শামসুল আলম লিটন, আবদুল হালিম মিঞা, রফিকুল ইসলাম বাচ্চু, শহিদুল ইসলাম, রফিকুল ইসলাম বাচ্চু, সাখাওয়াত হোসেন, অ্যাডভোকেট জামিলা মনসুর, খুরশীদ আলম, জামিলা মমতাজ, শামীমুর রহমাম শামীম, ফখরুল আলম, বিপ্লবুজ্জামান বিপ্লব, সৈয়দ আবদাল আহমেদ ও প্রয়াত এজে মোহাম্মদ আলীর ছেলে রিয়াজ হোসেন খন্দকার প্রমুখ বক্তব্য দেন।

সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন ও সদস্য সচিব কাদের গনি চৌধুরী সভা সঞ্চালনা করেন।

আলোচনা সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজলসহ সুপ্রিম কোর্ট ও ঢাকা কোর্টের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

June 2024
F S S M T W T
 123456
78910111213
14151617181920
21222324252627
282930