অনুমতি ছাড়া হজ করলে যে শাস্তি হতে পারে

কেউ যদি অনুমতি ছাড়া হজ করেন, তাহলে তাকে জরিমানা করার কথা জানিয়েছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে সামাজিক মাধ্যম এক্সে একটি পোস্ট করেছেন তারা।

এর আগেও জানানো হয়েছে, কোনো প্রবাসী অনুমতি ছাড়া হজ করলে তাকে দেশে ফেরত পাঠাবে সৌদি। সেইসঙ্গে সৌদিতে পুনরায় প্রবেশেও নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে।

আরও বলা হয়েছে যে, সৌদি নাগরিক, প্রবাসী বা দর্শনার্থী যেই হোক না কেন—হজের বিধান ভঙ্গ করা ব্যক্তিকে ১০ হাজার রিয়াল জরিমানাও করা হবে।

প্রবাসীদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং নির্দিষ্ট সময়ের জন্য তারা সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

সৌদির পাবলিক সিকিউরিটি জোর দিয়ে বলেছে, একই অপরাধ বারবার করা ব্যক্তিদের জন্য জরিমানার অঙ্ক দ্বিগুণ করা হবে। সংস্থাটি হজ প্রবিধানগুলো মেনে চলার গুরুত্বের ওপর জোর দেওয়ার পাশাপাশি হাজিদের নিরাপদে, আরামদায়ক এবং শান্তিপূর্ণভাবে পবিত্র হজ পালন নিশ্চিত করার জন্য নির্দেশ মেনে চলার ওপরও জোর দিয়েছে।

কোনো নিয়ম ভঙ্গের ঘটনা কর্তৃপক্ষকে জানাতে সৌদি মন্ত্রণালয় নাগরিকদের মক্কা, রিয়াদ এবং পূর্বাঞ্চলের জন্য টোল-ফ্রি নম্বর ৯১১ এবং অন্যান্য অঞ্চলের জন্য ৯৯৯-এ যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।

দেশ সৌদি আরবে ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামী ১৬ জুন। আর আগামী ১৪ জুন থেকে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা।

 

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

June 2024
F S S M T W T
 123456
78910111213
14151617181920
21222324252627
282930