মূল্যস্ফীতি, ডলারের দাম বেড়ে যাওয়া পশ্চিমাদের সৃষ্টি: জ্বালানি উপদেষ্টা

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, মূল্যস্ফীতি, ডলারের দাম বেড়ে যাওয়া, গরিবের কষ্টের কারণ; সবই পশ্চিমারা সৃষ্টি করেছে। তারা যুদ্ধবিগ্রহ করে নানা সংকট তৈরি করেছে। এখন আবার ওয়াশিংটন থেকে এসে পরামর্শ দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর কারওরান বাজারে পেট্রোসেন্টারে আয়োজিত দুই দিনব্যাপী এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘বাংলাদেশের টেকসই উন্নয়নে ভূতত্ত্ব’ শিরোনামে দ্বিতীয়বারের মতো জাতীয় এই সেমিনারের আয়োজন করেছে ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)।

তৌফিক-ই-ইলাহী বলেন, বাংলাদেশের সামনে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে, তার কোনোটাই নিজেদের সৃষ্টি নয়, সবই বিদেশ থেকে এসেছে। প্রথমে সংকট সৃষ্টি করছে পরে এসে বুদ্ধি দিচ্ছে, কীভাবে দেশ চালাতে হবে।

তিনি বলেন, ‘দেশের অর্থনীতিবিদ, বিশেষজ্ঞরা কেউ একথা বলেন না, এটা খুবই লজ্জার। সামনে আরও চ্যালেঞ্জ আসতে পারে। প্রধানমন্ত্রী এরই মধ্যে সে ইঙ্গিত দিয়েছেন।’

সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিশ্বে যেসব দেশ উন্নত হয়েছে, তারা সবাই খনিজ সম্পদের ওপর নির্ভর করেই হয়েছে। নিজেদের খনিজ সম্পদ আটকে রেখে লাভ নেই। যতটুকু সম্পদ আছে, তার সর্বোচ্চ ব্যবহার করতে হবে। ১০০ বছরের ব-দ্বীপ পরিকল্পনায় ভূতত্ত্ব একটি বড় অংশ। দেশের অগ্রগতিতে ভূতত্ত্ব বড় ভূমিকা রাখতে পারে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, বাংলাদেশ তেল, গ্যাস, খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার। জিএসবির মহাপরিচালক তাহমিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে সংস্থার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন এর পরিচালক আবদুল আজিজ পাটোয়ারি।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

May 2024
F S S M T W T
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31