দুই জাপানি পর্যটকের সব লুট করে কক্সবাজার ঘুরতে যান তারা, অতঃপর…

রাজধানীতে ছিনতাইয়ের শিকার হয়েছেন দুই জাপানি পর্যটক। গত সোমবার মোহাম্মদপুরের রায়েরবাজার বধ্যভূমি ও রায়েরবাজার কবরস্থানে ঘুরতে এসে তারা ছিনতাইয়ের কবলে পড়েন।

এ ঘটনায় মোহাম্মদপুর রায়েরবাজার ও চট্টগ্রামে অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করেছে মোহাম্মদপুর থানা পুলিশ।

আটকরা হলেন- খায়রুল ইসলাম (স্বপন), জিহাদুল ইসলাম (মামুন) ও মো. আবু রাসেল (প্রত্যয়)। পুলিশ জানায়, ছিনতাইয়ের পর তাদের দুজন আনন্দভ্রমণে চলে যান।

এ ঘটনায় তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আজিমুল হক শুক্রবার সংবাদ সম্মেলন করেন।  তিনি জানান, গত সোমবার (২৪ এপ্রিল) দুইজন জাপানি নাগরিক রায়েরবাজার বধ্যভূমি ও রায়েরবাজার কবরস্থান এলাকায় ঘুরতে গিয়ে ছিনতাইয়ের শিকার হন। এ সময় জাপানি দুই পর্যটকের কাছে থাকা পাসপোর্ট, নগদ ১ লাখ ৫৩ হাজার ৮শ জাপানি ইয়েন, বাংলাদেশি ২৮ হাজার টাকা, ২টি আইফোন, ২টি ক্রেডিট কার্ড, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ড, ১টি পোর্টেবল হটস্পট ও ১টি ব্লুটুথ ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা।

এ ঘটনার পর জাপানি নাগরিকরা যে হোটেলে ওঠেছেন সেই হোটেলের ম্যানেজারের সহযোগিতায় তারা মোহাম্মদপুর থানায় এসে অভিযোগ দেন। পরে মোহাম্মদপুর থানা পুলিশ ছিনতাইকারীদের আটক করতে অভিযানে নামে। মোহাম্মদপুর থানার একটি টিম ঘটনাস্থল কবরস্থানের গেট ও আশেপাশের সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে দ্রুততম সময়ে ঘটনায় জড়িত চক্রটিকে শনাক্ত করতে সক্ষম হয়। এরপর গতকাল (বৃহস্পতিবার) রায়েরবাজার বোটঘাট এলাকা থেকে প্রথমে খায়রুল ইসলাম স্বপনকে গ্রেফতার করা হয়। পরে স্বপনের দেওয়া তথ্যমতে মোহাম্মদপুর রায়েরবাজার শুঁটকির আড়তের পেছনে কবরস্থানের পাশের মাঠ থেকে জাপানি নাগরিকের পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, হেলথ কার্ড, ২টি ক্রেডিট কার্ড ও ১টি পাসপোর্ট উদ্ধার করা হয়।

স্বপনের দেওয়া তথ্যমতে মোহাম্মদপুর থানার অপর একটি টিম চট্টগ্রামের সীতাকুণ্ড এলাকা থেকে ঘটনায় জড়িত অপর দুজন জিহাদুল ইসলাম মামুন ও আবু রাসেল প্রত্যয়কে গ্রেফতার করে।

সংবাদ সম্মেলনে ডিসি আরও জানান, ছিনতাইকারীরা জাপানি নাগরিকদের ছিনতাই করে তাদের কাছে থাকা নগদ টাকা ও জাপানি ৯০ হাজার ইয়েন, আইফোন এবং অন্যান্য মালামাল ভাগাভাগির পর জিহাদুল ইসলাম মামুন ও আবু রাসেল প্রত্যয় কক্সবাজার ঘুরতে চলে যান। সেখানে যাওয়ার পর তারা কিছু ইয়েন ভাঙ্গিয়ে খরচ করেন। কক্সবাজার ভ্রমণ শেষ করে যান চট্টগ্রামের সীতাকুণ্ডে। এ সময় মোহাম্মদপুর থানার একটি টিম সীতাকুণ্ড থেকে তাদেরকে গ্রেফতার করে। এ ঘটনায় মোহাম্মদপুর থানায় একটি ছিনতাই মামলা দায়ের করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী জাপানি পর্যটকদের একজন উপস্থিত ছিলেন। তিনি বলেন, ছিনতাইয়ের শিকার হলেও ছিনতাইকারীদের গ্রেফতার করায় তিনি খুব খুশি। দ্রুত পদক্ষেপ নেওয়ায় পুলিশকে ধন্যবাদও জানান এই জাপানি নাগরিক।

যেভাবে ছিনতাই করা হয়-
পুলিশ জানায়, গত ২১ এপ্রিল বাংলাদেশে ঘুরতে আসেন ভুক্তভোগী দুই জাপানি নাগরিক। ২৪ এপ্রিল তারা রাজধানীর শুক্রাবাদের একটি হোটেলে ওঠেন। ওই দিনই রাত সাড়ে আটটার দিকে রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ ও কবরস্থানে ঘুরতে যান তারা। রাত ৯টার দিকে তারা কবরস্থান থেকে বের হওয়ার রাস্তা খুঁজে পাচ্ছিলেন না। তখন তিন যুবক তাদের ভুল রাস্তা দেখিয়ে নির্জন স্থানে নিয়ে যান। পরে অস্ত্রের ভয় দেখিয়ে তাদের কাছ থেকে সব লুটে নেন। এরপর ভুক্তভোগী দুই পর্যটক তাদের আবাসস্থল হোটেলে ফিরে যান। পরদিন হোটেলের ব্যবস্থাপককে ছিনতাইয়ের ঘটনাটি অবহিত করেন।

পুলিশ জানায়, প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী গ্রেফতার তিনজনই পেশাদার ছিনতাইকারী।

 

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

June 2023
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30