৮০ দিনে বিশ্ব ভ্রমণ করলেন দুই বৃদ্ধা বান্ধবী

অ্যাডভেঞ্চার যেন কোনো বয়স মানে না। এমনটাই প্রমাণ করলেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের ৮১ বছর বয়সী দুই বান্ধবী। মাত্র ৮০ দিনে গোটা বিশ্ব ঘুরেছেন তারা। খবর সিএনএনের।

সেই দুই বান্ধবী হলেন এলি হ্যাম্বি ও স্যান্ডি হ্যাজেলিপ। এলি হ্যাম্বি একজন ডকুমেন্টারি ফটোগ্রাফার এবং স্যান্ডি হ্যাজেলিপ একজন চিকিত্সক এবং লেকচারার।

ইন্দোনেশিয়ার বালি সৈকত থেকে মিশরের মরুভূমি পর্যন্ত দুঃসাহসিকভাবে ৮০ দিনের মধ্যে ভ্রমণ করেছেন এই দুই বান্ধবী।

গত ১১ জানুয়ারি ভ্রমণ শুরু করেছিলেন তারা। মাঝে মাঝে একই পোশাকে সাত মহাদেশের বহু দেশ ঘুরেছেন তারা। সামাজিক যোগাযোগমাধ্যমে জানান দিয়েছেন ভ্রমণের সব আপডেট। এ কারণে তাদের একটি ফ্যান গ্রুপও তৈরি হয়েছে।

দুই মাস ২০ দিনের এই ভ্রমণে নানা চড়াই-উতরাই পাড়ি দিয়েছেন তারা। কখনো অত্যন্ত ঠাণ্ডা পানি আর বরফখণ্ড, কখনো মরুভূমির গরম বালুচর, কখনো বা সাগরের অথৈ জলরাশি অতিক্রম করতে হয়েছে তাদের।

সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে এলি হ্যাম্বি বলেন, সাগর পাড়ি দেওয়ার সময় প্রায় ২ দিন ধরে শুধুই পানির মধ্যে ভাসছিলাম আর ঘুরছিলাম। সেসময় কী করবো, দিশেহারা হয়ে পড়েছিলাম।

তিনি বলেন, যখন আমরা এন্টার্কটিকায় পা রাখলাম সেখানকার সৌন্দর্য আমাদের মুগ্ধ করেছে। পেঙ্গুইন, আইসবার্গ ও হিমবাহ ছিল দেখার মতো। এগুলো সত্যিই আশ্চর্যজনক ও অবিশ্বাস্য।

হ্যাজেলিপ সিএনএনকে জানান, ১৯৯৯ সালে তার স্বামীর মৃত্যুর পর অ্যালি হাম্বির সঙ্গে তার সাক্ষাৎ হয়। সেরা বান্ধবীতে পরিণত হন তারা দুজন। কয়েক দিন আগেই কেবল বিশ্ব ভ্রমণের পরিকল্পনা করেন তারা।

 

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

June 2024
F S S M T W T
 123456
78910111213
14151617181920
21222324252627
282930