ফোন অ্যাপে নতুনত্ব আনলো গুগল

স্মার্টফোনের কলার আইডি অ্যাপ্লিকেশন ট্রু-কলারের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। গুগল ‘ফোন অ্যাপে’র মাধ্যমে কলকারীর নাম ও নাম্বার জানার ফিচার চালু করেছে।

সম্প্রতি গুগল ফোন অ্যাপে নতুন আপডেট প্রকাশ হয়েছে। যার মাধ্যমে অপরিচিত নাম্বার সম্পর্কে আগে থেকেই জানা যাবে।

এক ব্লগপোস্টে বলা হয়, অপরিচিত নাম্বার থেকে আসা ফোনকলটি গুরুত্বপূর্ণ না কি স্প্যাম সে বিষয়ে ফিচারটি জানিয়ে দেবে। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীর সময় সাশ্রয় করা সম্ভব হবে। তবে কোনো কোনো ব্যবহারকারী ফিচারটি পছন্দ নাও করতে পারেন। সে কারণে তারা ‘নেভার’ অপশনে ক্লিক করতে পারেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক মাস ধরেই গুগল ফিচারটি নিয়ে কাজ করছিল। চলতি মাসে ফিচারটি চালু করা হয়। এর মাধ্যমে স্প্যামিং ফোনকল রিসিভ করার আগে ব্যবহারকারীরা সে ব্যাপারে জানতে পারবেন। আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও ফিচারটি ব্যবহার করতে পারবেন।

যেকোনো দেশের ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন। তবে যুক্তরাষ্ট্রে কেবল পিক্সেল ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন।

উল্লেখ্য, নতুন কলার আইডি ফিচার চালুর মাধ্যমে গুগল ও ট্রু-কলারের মধ্যে তুমুল প্রতিযোগিতা শুরু হতে পারে। এর আগে গুগল ফোনকল রেকর্ডিংয়ের ফিচার চালু করে। অন্যদিকে ফোনকলে জালিয়াতি এড়াতে নতুন ফিচার নিয়ে এসেছে ট্রু-কলার। এ ফিচারের মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের বৈধতা প্রমাণের জন্য টিক-চিহ্নসহ ভেরিফায়েড ব্যাজ দেখা যাবে।

গুগলের এই অ্যাপের নাম – Phone by Google – Caller ID & Spam Protection

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

July 2022
FSSMTWT
1234567
891011121314
15161718192021
22232425262728
293031