ব্রেকিং নিউজঃ

ভোটের দাবিতে সারাদেশে বিক্ষোভের ডাক দিয়েছে বিএনপি

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল করে পুনরায় ভোটের দাবিতে আগামী ৩০ ডিসেম্বর সারাদেশে জেলা ও মহানগর পর্যায়ে সকাল বিক্ষোভ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

সোমবার (২১ ডিসেম্বর) বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি জানান, গত শনিবার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

মির্জা ফখরুল বলেন, ২০১৮ সালে ৩০ ডিসেম্বর বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে পূর্বের রাতে ভোট ডাকাতির ও তথাকথিত একটি প্রহসনের কলংকিত নির্বাচন অনুষ্ঠিত হয়।

এই প্রহসনের নির্বাচনে বর্তমান অনির্বাচিত আওয়ামী লীগ সরকার অযোগ্য নির্বাচন কমিশন ও রাষ্ট্র যন্ত্রের যোগসাজসে জনগণের ভোটের অধিকার হরণ করে ক্ষমতা দখল করে।

ভোটাধিকারকে হরণ করে। গণতন্ত্রকে ধ্বংস করে। যার ফলশ্রুতিতে বাংলাদেশ আজ একটি কতৃত্ববাদী স্বৈরতান্ত্রিক ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, ’৭১-এর মুক্তিযুদ্ধে মূল চেতনা গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। গণতন্ত্রের ছদ্মবেশে প্রতিষ্ঠা করতে চলেছে। নির্বাচন কমিশনের অযোগ্যতা, ব্যর্থতা ও দুর্নীতিকরণে গোট জাতি এখন নির্বাচন কমিশনের অপসারন চায়।

৪২ জন বিশিষ্ট নাগরিক-এর রাষ্ট্রপতির নিকট চিঠি প্রদান সেই সত্যতাই প্রমাণ করেছে। আগামী ৩০ ডিসেম্বর সেই কলংকময় কালো দিবসের দ্বিতীয় বছর পূরণ হবে।

বাংলাদেশের মানুষ এই দিনটিকে ক্ষোভ ও ঘৃণার সঙ্গেই স্মরণ করে। ২০১৮ নির্বাচন বাতিল করে পুনরায় নির্বাচনের দাবিতে আগামী ৩০ ডিসেম্বর সারাদেশে জেলা ও মহানগর পর্যায়ে সকাল ১১টায় বিক্ষোভ সমাবেশ করা হবে।

ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর যৌথভাবে প্রেসক্লাবের সামনে সকাল ১১টায় বিক্ষোভ সমাবেশ করবে।

তিনি বলেন, গত ১৭ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার বিস্তারিত জনগণের সামনে প্রকাশ করা হয়নি।

চিলাহাটি ও হলদিবাড়ী রেল সংযোগ প্রতিস্থাপিত করা হয় এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশ ভারতের কাছে থেকে কোভিড-১৯ করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয় করবে।

অনেকেরই ধারণা ভ্যাকসিন বিক্রয়ের বিষয়টিই ছিলো মূল উদ্দেশ্য। এই ভার্চুয়াল সংলাপের পরে পররাষ্ট্রমন্ত্রী বললেন তিনি হতাশ হয়েছেন। প্রকৃতপক্ষে গোটা জাতি হতাশ হয়েছে।

বিএনপির এ নেতা বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান সমস্যগুলোর সমাধান তো হচ্ছেই না অধিকন্তু বাংলাদেশের এই অনির্বাচিত নতজানু সরকার বাংলাদেশের স্বার্থ জলাঞ্জলী দিয়ে ভারতের স্বার্থ বাস্তবায়ন করছে।

অভিন্ন নদীগুলোর পানির ন্যায্য হিস্যা নিয়ে কোনো সমঝোতা হয়নি। বিশেষ করে তিস্তা নদীর পানি বণ্টনের চুক্তির বিষয়ে বারবার আশ্বাস দিয়ে এখন পর্যন্ত ইতিবাচক কোনও সমাধান হয়নি।

ফখরুল বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশ-ভারত সীমান্তে বাংলাদেশের নাগরিকদের বিনা বিচারে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী হত্যা করছে। যা বর্তমান বিশ্বে মানবাধিকারের চরম লংঘন।

স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি স্বরূপ। বিনা বিচারে ভারতীয় সীমান্তরক্ষীরা বাংলাদেশের নাগরিকদের হত্যা, বাংলাদেশের মানুষের কাছে কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়।

১৯৭২ থেকে আজ পর্যন্ত মোট ১৫১০ জন এবং ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত ৪৩৯ জনকে হত্যা করা হয়েছে।

বৈঠকে সীমান্তে হত্যা বন্ধে বাংলাদেশের সরকারকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানানো হয় বলেও তিনি জানান।

বিএনপির মহাসচিব বলেন, কোভিড-১৯ করোনাভাইরাসের ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণের একটি পরিকল্পনা সরকার প্রকাশ করলেও তা জনগণের কাছে স্পষ্ট নয়।

ভ্যাকসিন সংগ্রহ, তার সংরক্ষণ, পরিবহন এবং বিতরণের বিষয়টি অত্যান্ত গুরুত্বের সঙ্গে সম্পন্ন করা জরুরি।

সংগ্রহকৃত ভ্যাকসিন সুনির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ, দেশের প্রতিটি জেলা-উপজেলায় বিতরণ এবং নীতিমালা সঠিকভাবে পালন করে ভ্যাকসিন গ্রহীতার কাছে ভ্যাকসিন প্রয়োগ, ভ্যাকসিন সংশ্লিষ্ট কর্মীদের যথাযথ প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই বিষয়গুলো সম্পর্কে কোনো বিলম্ব না করে রোডম্যাপ প্রণয়ন এবং তা জনগণের কাছে স্পষ্টভাবে অবহিতকরল- সকল ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং জনগণের স্বাস্থ্য নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে পুরো পরিকল্পনা জনসম্মুখে প্রকাশ করা প্রয়োজন বলে বিএনপি মনে করে।

সভায় উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

May 2024
F S S M T W T
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31