• আজঃ রবিবার, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২০ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

এবার ইরানি পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চীন সফরে

যুক্তরাষ্ট্রের আরোপিত ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা কার্যকরের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আচমকা চীন সফরে গেছেন।

এশিয়ার পরাশক্তি রাষ্ট্রটির সঙ্গে কৌশলগত অংশীদারিত্বমূলক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই বেইজিং সফর।

ইরানি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, বৃহস্পতিবার (৮ অক্টোবর) মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন নতুন করে ইরানের ১৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন।

তিনি জানান, অবৈধ পন্থায় ইরান যাতে ডলার সংগ্রহ করতে না পারে সে জন্যই নিষেধাজ্ঞাটি আরোপ করা হলো।

যতক্ষণ পর্যন্ত ইরান পরমাণু কর্মসূচি থেকে সরে না আসবে ততক্ষণ পর্যন্ত এসব নিষেধাজ্ঞা বলবত থাকবে বলেও হুঁশিয়ারি দেন মার্কিন অর্থমন্ত্রী।

প্রতিবেদনে জানানো হয়, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের আমন্ত্রণে জাওয়াদ জারিফ এই সফর করছেন। ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে তার সঙ্গে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলও রয়েছে।

তাদেরকে চীনের সরকারি কর্মকর্তারা দক্ষিণাঞ্চলীয় ইউনান প্রদেশে স্বাগত জানান। আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে মিলে এবার ফিলিস্তিনিদের পিঠে খঞ্জর বসাচ্ছে সৌদি!

এর আগে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছিলেন, চীনের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

টুইট বার্তায় তিনি জানান, বেইজিং ও তেহরান তাদের কৌশলগত অংশীদারিত্বমূলক সম্পর্ক বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করার পরও চীন হচ্ছে ইরানি অর্থনীতি প্রথম অংশীদার।

আরও পড়ুন : ভারত সীমান্তে ৬০ হাজার সেনা চীনের, যুদ্ধের প্রস্তুতি নয়তো? উল্লেখ্য, চীন ও ইরান পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব মূলক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য ২৫ বছরের একটি চুক্তি চূড়ান্ত করার চেষ্টা করছে।

২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যখন তেহরান সফর করেন তখন এই অংশীদারিত্বমূলক চুক্তি সইয়ের ব্যাপারে ঘোষণা দেওয়া হয়েছিল।
সূত্র: দৈনিক অধিকার

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

October 2020
FSSMTWT
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031