• আজঃ শুক্রবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে অক্টোবর, ২০২০ ইং
  • English

ইন্দোনেশিয়ায় শ্রমিক-নিরাপত্তা বাহিনী ব্যাপক সংঘর্ষ

ইন্দোনেশিয়ায় নতুন শ্রমিক আইনের প্রতিবাদে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে আন্দোলনকারীদের। এতে আহত হয়েছেন অনেকে।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) রাজধানী জাকার্তায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয় আন্দোলনকারীরা। পার্লামেন্টে নতুন শ্রমিক আইন পাসের প্রতিবাদে এদিন সকাল থেকেই রাস্তায় অবস্থান নেন হাজারো মানুষ। তাদের সরিয়ে দিতে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। নতুন আইন বাতিলের দাবি জানান বিক্ষোভকারীরা।
এক বিক্ষোভকারী জানান, তারা আমাদের সাথে বেইমানি করেছে। নতুন আইনে বাইরের শ্রমিকদের প্রাধান্য দেয়া হয়েছে। নিজ দেশের মানুষের সাথে তারা এটা করতে পারে না।
এদিন সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে স্পেনের বার্সেলোনায়। রাজা ফিলিপের সফর কেন্দ্র করে বার্সেলোনার রাস্তায় অবস্থান নেন কাতালান সমর্থকরা। দাবি জানান স্বাধীনতার।
আন্দোলনকারীরা জানান, আমরা তাকে রাজা হিসেবে মানি না। আমাদের কোনো রাজার দরকার নেই। আমরা স্বাধীনতা চাই।
পুলিশ বাহিনীকে নতুন ভাবে সাজানোর দাবিতে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় বিক্ষোভ করেছে শত শত মানুষ। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লুয়েড হত্যায় অভিযুক্ত পুলিশ অফিসার জামিনে মুক্ত হওয়ায় রাস্তায় নামেন তারা। বিক্ষোভকারীদের দাবি, সময় এসেছে পুলিশ বিভাগ সংস্কারের।
বিক্ষোভ হয়েছে আর্জেন্টিনায়ও। বেকারত্ব ও দারিদ্রতার হার কমানোর দাবিতে বিক্ষোভ হয়েছে রাজধানী বুয়েন্স আয়ার্সে। মহামারী করোনার কারণে দেশটিতে হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। অনেককে বাস করতে হচ্ছে খোলা জায়গায়।
এছাড়া তুরস্কের দখলে থাকা বিতর্কিত একটি সমুদ্র সৈকত খুলে দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সাইপ্রাসের রাস্তায় বিক্ষোভ হয়েছে। দীর্ঘদিন পরিত্যক্ত থাকা সৈকতটির একটি অংশ সম্প্রতি খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে উত্তর সাইপ্রাস কর্তৃপক্ষ।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর