• আজঃ বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে অক্টোবর, ২০২০ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

কেউ দুই তিনবারের বেশি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি হতে পারবেন না: ভিপি নুর

এখনই সরকার প’তনের কোনো আন্দোলন করতে চান না ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর। এর ফলে এক স্বৈ’রাচারের বদলে আরেক স্বৈরাচার ক্ষ’মতায় বসতে পারে বলে মনে করেন তিনি।

খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ ইউটিউব টকশো-তে নিজের রাজনৈতিক পরিকল্পনা, সাম্প্রতিক ধ’র্ষ’ণ মা’ম’লা, টেলিফোনে তার কথোপকথনে আড়িপাতাসহ বি’ভিন্ন বিষয়ে প্র’শ্নের জবাব দিয়েছেন।

নুর বলেন, ‘আমাকে যদি এই মুহূর্তে কেউ বলে সরকার পতনের আ’ন্দোলন করো, আমি কিন্তু সেটা করবো না।

কারণ হচ্ছে, বর্তমানে রাজনৈতিক দল’গুলোর প্রতারণা, দু’র্নীতি, তাদের শা’সনের নামে শোষণ আমরা দেখেছি। যদি একটা জাতীয় ঐক্য গড়ে ওঠে এবং ন্যূ’নতম কিছু শর্তের ভি’ত্তিতে একটা গণআন্দোলন হয়, যেমন ধরেন, দেশের গণতন্ত্র ফিরিয়ে আনা হবে, আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে, গণমাধ্যমের স্বা’ধীনতা নিশ্চিত করা হবে- এই ধরনের কিছু মৌলিক দাবি-দাওয়া যদি চূড়ান্ত হয়, সেই দাবি-দাওয়ার ভিত্তিতে আমরা এই অবৈধ স্বৈ’রা’চারের বিরুদ্ধে আন্দোলন করতে পারি।’

যে সরকারকে অবৈধ বলছেন, সেই সরকার প’তনের আন্দোলন করবেন না কেন, এর মাধ্যমে কি দরকষাকষির জায়গাটি শক্তিশালী করছেন কিনা- এমন প্রশ্নও ছিল নুরের কাছে।

জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশ ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, বিএনপি, ঐক্যফ্রন্ট- সবাই এই সরকারের পতন চায়। কিন্তু এই সরকারের পতন আমরা ঘটালাম, তার পরবর্তী যে সরকার আসবে তারা কী করবে?

এই দেশের কী মৌলিক পরিবর্তন করবে? মৌলিক দাবির ভিত্তিতেই আমরা সরকার পতনের আন্দোলন করবো। কারণ, আমরা একটা স্বৈরা’চারকে সরিয়ে তো আরেকটা স্বৈ’রা’চারকে ক্ষম’তায় বসাবো না।

সে কারণে এই দেশের শাসন ক্ষমতায় কিছু মৌলিক পরিবর্তন আনতে হবে।’কী কী ধরনের মৌলিক পরিবর্তন তারা চান সেই বিষয়গুলো তুলে ধরেন সম্প্রতি ধ’র্ষ’ণ মামলায় নাম জড়ানো নুর। বলেন, ‘কেউ দুই তিনবারের বেশি প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি হতে পারবেন না।

গণমাধ্যমের উপর সরকারের কোনো নি’য়ন্ত্রণ থাকবে না। বিচার বিভাগকে স্বাধীন করতে হবে। স্বায়’ত্ত্বশাসিত প্রতিষ্ঠা’নগুলোতে সরকার কোনো হস্তক্ষেপ করতে পারবে না।

আমরা এই ধরনের কিছু জ’নসম্পৃক্ত দাবি-দাওয়া ঠিক করছি। এর ভিত্তিতেই আমরা স্বৈ’রাচার পতনের আন্দোলন করবো বা সরকার বিরোধী আন্দোলন করবো।

এই দাবি-দাওয়া চূড়ান্তের আগে আমরা সরকারবিরোধী আন্দোলন করবো না।’সম্প্রতি বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের এই নেতা ও আরো কয়েকজন নেতা-কর্মীর বি’রুদ্ধে নারী ও শিশু নি’র্যাতন দমন আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মা’মলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী।

প্রথম মাম’লায় প্রধান আসামি করা হয়েছে ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর উত্তীর্ণ হাসান আল মামুনকে।

দ্বিতীয় মাম’লায় প্রধান আসামি একই সংগঠনের আরেক যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ। এরই মধ্যে হাসান আল মামুনকে পরিষদের আহ্বায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে।

এই বিষয়ে নুর বলেন, ‘হাসান আল মামুনও নাজমুল হাসান ছাড়া অন্যদের বি’রুদ্ধে ছাত্রী নি’র্দিষ্ট কোনো অভিযোগ (ধর্ষ’ণের) আনতে পারেননি।

’ নুরের দাবি, ছাত্রীর সাথে হাসান আল মামুনের সম্পর্ক ছিল। এই সম্পর্ককে কেন্দ্র করে রা’জনৈতিক উদ্দেশ্যে মাম’লা করা হয়েছে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

October 2020
FSSMTWT
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031