• আজঃ রবিবার, ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২০ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

তৃতীয় দফায় তাফসির আউয়ালকে জিজ্ঞাসাবাদ

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে ও মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়াল তৃতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি তাকে জিজ্ঞাসাবাদ করছে।

এর আগ গত ১০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ও গত ৩১ আগস্ট প্রথম দফায় জিজ্ঞাসাবাদ করে দুদক।

পারিবারিক বিরোধের বিষয়টি উল্লেখ করে জিজ্ঞাসাবাদ শেষে গণমাধ্যমেকে তাফসির আউয়াল জানিয়েছিলেন, দুদক পারিবারিক বিরোধের বিষয় অবগত নয় বিধায় বারবার ডাকছে। যা যা জানতে চেয়েছে, আমি বলেছি। আমি আসলে রাজনীতি করি না। রাজনীতির সঙ্গেও নাই। তারপরও কেন বারবার তলব করছে, আমি জানি না।’

অন্যদিকে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত এ বিষয়ে বলেন, ‘সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দ্বিতীয় দফায় নথিপত্র নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাকে।’

নিউয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে তার মালিকানাধীন কোম্পানি কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে এই জিজ্ঞাসাবাদ।

দুদক সূত্রে জানা যায়, মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়ালের বিরুদ্ধে নিউয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির একটি অভিযোগ কমিশনে অনুসন্ধানাধীন রয়েছে।

একই অভিযোগে বাংলাদেশ ব্যাংকের বিআইএফআইউ থেকে বেশ কিছু রেকর্ডপত্র চায় দুদকের অনুসন্ধান কর্মকর্তা।  যার মধ্যে উল্লেখযোগ্য হলো, আব্দুল আউয়াল মিন্টু ও তার সন্তানাদের নামে বিদেশি  কোম্পানি এনএফএম এনার্জির নামে যুক্তরাজ্যের বারক্লেস ব্যাংক লন্ডন শাখা, যুক্তরাষ্ট্রের জেপি মর্গান চেজ ব্যাংকের নিউইয়র্ক শাখা ও পিএনসি ব্যাংকের পিটাসবার্গ শাখার কয়েকটি ব্যাংক হিসাবের তথ্যাদি, থাইল্যান্ডের সুকুমভিত রোডে অবস্থিত একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কার নামে নিবন্ধিত, কত টাকায় ক্রয়, কিভাবে অর্থ পেমেন্ট হয়েছে এবং বারমুডায় নিবন্ধিত ‘ এনএফএম এনার্জি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান (যার শেয়ারধারী হিসেবে আব্দুল আউয়াল মিন্টু ও তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল) সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। যার কিছু কিছু নথিপত্র দুদকে এসেছে বলে জানা গেছে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

October 2020
FSSMTWT
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031