• আজঃ শনিবার, ৩১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৫ই আগস্ট, ২০২০ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

পবিত্র হজ ৩০ জুলাই

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই আজ মঙ্গলবার ৩০ দিন পূর্ণ হবে জিলকদ মাস। সে হিসেবে আগামী ৩০ জুলাই বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে পবিত্র হজ। ৩১ জুলাই শুক্রবার অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।

পূর্বঘোষণা অনুযায়ী গত ১৯ জুলাই থেকে এ বছর সীমিত আকারে হজে অংশগ্রহণকারীদের আইসোলেশনের মাধ্যমে এবারের হজের কার্যক্রম শুরু হওয়ার কথা জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এক টুইটে হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্যবিধি অনুযায়ী এবার বিশেষ শর্তে মুসল্লিদের হজ পালনের সুযোগ দেওয়া হয়েছে। হজ শুরুর আগে অংশগ্রহণকারীরা প্রটোকল অনুযায়ী সাত দিনের আইসোলেশনে রয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২২ জুন এক ঘোষণায় সৌদি কর্তৃপক্ষ জানায়, দেশটিতে বসবাসকারী সব দেশের নাগরিকদের এবারের হজে সীমিত আকারে অংশ নেওয়ার অনুমতি দেবে।

প্রতিবছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ লোক হজে অংশগ্রহণ করতেন। বৈশ্বিক মহামারি করোনার কারণে মাত্র ১০ হাজার মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের হজ। গত ১০-১৫ জুলাই ইলেকট্রনিক আবেদন প্রক্রিয়ায় ১৬০ দেশের নাগরিকদের এবারের হজে অংশ নেওয়ার জন্য বাছাই করা হয়েছে।

হজ চলাকালে করোনাভাইরাসের সংক্রমণ যাতে না ছড়ায়, সে লক্ষ্যে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি বিনা অনুমতিতে মক্কা ও এর আশপাশের এলাকায় প্রবেশে কড়া নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যারা ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত বিনা অনুমতিতে হজের রোকন অঞ্চলে প্রবেশ করবে, তাদের জন্য ১০ হাজার রিয়াল জরিমানার বিধান করা হয়েছে। একাধিকবার প্রবেশ করলে এ জরিমানা দ্বিগুণ হবেও বলে জানিয়েছে দেশটির দায়িত্বশীল প্রশাসন।

৩০ জুলাই হজ সম্পন্নের প্রস্তুতিতে আগামী ২৯ জুলাই ইহরাম বেঁধে জোহরের আগেই মিনায় পৌঁছাতে হবে হজ পালনকারীদের। তার আগে সবাইকে পূর্বঘোষণা অনুযায়ী সাত দিন আইসোলেশন পালন করতে হবে। সে পরিকল্পনা বাস্তবায়নে ১৯ জুলাই থেকে আইসোলেশনের মাধ্যমে হজের কার্যক্রম শুরু হয়েছে।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

August 2020
SSMTWTF
1234567
891011121314
15161718192021
22232425262728
293031