• আজঃ বৃহস্পতিবার, ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই আগস্ট, ২০২০ ইং
  • English
ব্রেকিং নিউজঃ

গ্রাহকদের সুবিধার্থে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

আসন্ন ঈদুল আজহার ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে সব ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এটিএম ও পয়েন্ট অব সেল (পিওএস) নেটওয়ার্ক সার্বক্ষণিক সচল থাকার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে কেনাকাটা এবং উৎসবকালীন সময়ে ব্যাংকের শাখা বন্ধ থাকায় গ্রাহকরা অধিক হারে এটিএম বুথ, পয়েন্ট অব সেল এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করে। এসব কার্ডভিত্তিক ইলেকট্রনিক লেনদেনে গ্রাহক স্বার্থ সংরক্ষণের বিষয়টি নিশ্চিতের জন্য ব্যাংকগুলোকে পাঁচটি পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিষয়গুলো হলো- এটিএম বুথে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহ করা, এটিএম বুথে সার্বক্ষণিক পাহার‍াদের সতর্কাবস্থান ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করা, এটিএম ও পিওএস মেশিনে সার্বক্ষণিক নেটওয়ার্ক চালু রাখা, বন্ধ বা অচল এটিএম বুথের সামনে নোটিশ টানানোর ব্যবস্থা করা এবং কোনো ব্যাংকের সব এটিএম ও পিওএস সেবা অনিবার্য কারণে বন্ধ থাকলে তাৎক্ষণিকভাবে গ্রাহকদের অবহিত করা।

এছাড়াও অনলাইন পেমেন্ট গেটওয়ে-ইন্টারনেট ব্যাংকিংয়ের ক্ষেত্রে দুইস্তরের সিকিউরিটি ভেরিফাইড পিনকোড নিশ্চিত করা, মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকেও ছুটির সময়ে ব্যাংকের উপরিউক্ত সেবার আওতার সিস্টেমগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবিলা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

যেকোনো অংকের লেনদেনের তথ্য এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে। ইলেকট্রনিক পদ্ধতিতে সব ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকদের সতর্কতা অবলম্বনের জন্য গণমাধ্যমে বিভিন্ন রকম প্রচার-প্রচারণার ব্যবস্থা করতে হবে। সব ধরনের লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থাতেই যেন গ্রাহকরা হয়রানির শিকার না হন, সে বিষয়টি নিশ্চিত করা ও কাস্টমার সার্ভিস সেন্টার চালু রাখার পরামর্শ রয়েছে বাংলাদেশ ব্যাংকের।

ফেসবুকে লাইক দিন

Latest Tweets

তারিখ অনুযায়ী খবর

August 2020
SSMTWTF
1234567
891011121314
15161718192021
22232425262728
293031